মঙ্গলবার, জুন ২৫, ২০২৪
- বিজ্ঞাপন -
হোম আন্তর্জাতিক ৬ষ্ঠ ভারত মহাসাগর সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

৬ষ্ঠ ভারত মহাসাগর সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদার করার লক্ষ্যে এখানে দুই দিনব্যাপী ৬ষ্ঠ ভারত মহাসাগর সম্মেলন (আইওসি) উদ্বোধন করেছেন।
তিনি মহানগরীর একটি হোটেলে সম্মেলনের উদ্বোধন করেন। বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ইন্ডিয়া ফাউন্ডেশন এই ষষ্ঠ সম্মেলনের আয়োজন করছে।
সম্মেলনে অন্তত ২৫টি দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদল যোগ দিচ্ছে। বাংলাদেশ ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ারম্যান।
বাংলাদেশ আশা করছে, এ সম্মেলন ভারত মহাসাগর অঞ্চলের সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলায় বেশ কিছু সুপারিশ করবে যা এই এলাকার ভবিষ্যত কর্মপরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আইওসি আয়োজনের মাধ্যমে ভারত মহাসাগরের দেশগুলোর সঙ্গে বাংলাদেশের অংশীদারিত্ব আরও শক্তিশালী হবে।
মরিশাসের প্রেসিডেন্ট এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সহ ২৫টি দেশের মন্ত্রী, প্রতিমন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদল সম্মেলনে যোগ দিচ্ছে।  এছাড়া, ডি-৮, সার্ক ও বিমসটেকের প্রতিনিধিসহ প্রায় ১৫০ জন বিদেশী অতিথি সম্মেলনে অংশ নিচ্ছেন। সম্মেলনে মিয়ানমারকে আমন্ত্রণ জানানো হয়নি।
সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজসিং রূপন, মালদ্বীপের ভাইস-প্রেসিডেন্ট ফয়সাল নাসেম, ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রী ও পররাষ্ট্র বিষয়ক সেকেন্ড মন্ত্রী ড. মালিকী ওসমান বক্তব্য রাখেন। 
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তৃতা করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম মঞ্চে উপস্থিত ছিলেন।   প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতিথিদের সম্মানে নৈশভোজের আয়োজন করবেন।
“শান্তি, সমৃদ্ধি ও টেকসই সহনশীল ভবিষ্যতের জন্য অংশীদারিত্ব” থিম নিয়ে আয়োজিত সম্মেলনটি ভারত মহাসাগরীয় অঞ্চলকে শক্তিশালী করার জন্য রোডম্যাপ তৈরী করার জন্য মূল স্টেকহোল্ডারদের একত্রিত করবে।
ইন্ডিয়ান ওশান কনফারেন্স (আইওসি) ২০১৬ সালে শুরু হয়েছিল এবং গত ছয় বছরে এটি আঞ্চলিক বিষয়ে এই অঞ্চলের দেশগুলির জন্য “ফ্ল্যাগশিপ কনসালটেটিভ ফোরাম” হিসাবে আবির্ভূত হয়েছে।
এ সম্মেলন অঞ্চলের সকলের জন্য নিরাপত্তা ও প্রবৃদ্ধির লক্ষ্যে আঞ্চলিক সহযোগিতার সম্ভাবনার বিষয়ে আলোচনা করার জন্য এই অঞ্চলের গুরুত্বপূর্ণ রাষ্ট্র ও প্রধান সামুদ্রিক অংশীদারদের একটি সাধারণ প্ল্যাটফর্মে একত্রিত করার প্রয়াস।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- বিজ্ঞাপন -

Most Popular

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ক্ষমতাসীন আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।আজ সকাল...

রামগঞ্জ উপজেলায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে স্কুল ব্যবস্থাপনা কমিটির প্রাক্তন সভাপতি ও বর্তমান অভিভাবক সদস্যকে হয়রানি

ভ্রাম্যমাণ প্রতিনিধিঃ রামগঞ্জ উপজেলায় মন্ত্রনালয় ও আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে স্কুল ব্যবস্থাপনা কমিটির প্রাক্তন সভাপতি ও বর্তমান অভিভাবক সদস্যকে হয়রানি করার হুমকি...

খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে সূর্যোদয়ের সময় দলীয় কার্যালয়ে জাতীয় ও...

খাগড়াছড়িতে ‘পুনাক কমপ্লেক্স’ উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

খাগড়াছড়িঃ খাগড়াছড়ি জেলা পুলিশের পক্ষ থেকে নারী পুলিশ সদস্যদের হাতে তৈরি বিভিন্ন পণ্য ব্যবসায়িকভাবে প্রসারের লক্ষে 'পুলিশ নারী কল্যাণ (পুনাক)'-এর নব-নির্মিত 'পুনাক...

Recent Comments