শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- বিজ্ঞাপন -
হোম মহানগর বাংলাদেশী খাদ্য রপ্তানিকারকদের জন্য আরো দুটি নতুন ইজি এক্সপোর্ট সিরিজ প্রকাশ করলো...

বাংলাদেশী খাদ্য রপ্তানিকারকদের জন্য আরো দুটি নতুন ইজি এক্সপোর্ট সিরিজ প্রকাশ করলো ইউএসএআইডি ট্রেড অ্যাক্টিভিটি



বাংলাদেশের খাদ্য ব্যবসায়ীদের চাহিদা পূরণের জন্য, ইজি এক্সপোর্ট সিরিজের দুটি নতুন সংস্করণ ‘মধ্যপ্রাচ্যে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য, তাজা ফল ও সবজি রপ্তানির নিরাপদ খাদ্য সম্পর্কিত নির্দেশনা’ এবং ‘খাদ্য সরবরাহ শৃঙ্খলে উৎস সনাক্তকরণ নির্দেশিকা’ প্রকাশ করেছে ইউএসএইডের অর্থায়নে পরিচালিত ফিড দ্য ফিউচার বাংলাদেশ ট্রেড অ্যাক্টিভিটি । এই প্রকাশনাগুলি বাংলাদেশী ক্ষুদ্র ও মাঝারি আকারের খাদ্য রপ্তানিকারকদের আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা এবং ট্রেসেবিলিটি মান পূরণ করতে এবং উপসাগরীয় বাজারের নিজেদের অবস্থান শক্তিশালী করতে সহায়তা করবে। প্রকাশনার উদ্বোধনী অনুষ্ঠানটি মঙ্গলবার (১১ এপ্রিল) সিক্স সিজনস হোটেলে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ থেকে তাজা ফল ও সবজি, হিমায়িত এবং প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানির ক্ষেত্রে নিরাপদ খাদ্যের আন্তর্জাতিক মান মেনে চলায় সহায়তা দিতে ’ইজি এক্সপোর্ট সিরিজ’ প্রকাশ করছে ফিড দ্যা ফিউচার বাংলাদেশ ট্রেড অ্যাক্টিভিটি। ইজি এক্সপোর্ট সিরিজ মুলত বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে তাজা ফল ও সবজি, হিমায়িত খাবার এবং প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানির ক্ষেত্রে প্রয়োজনীয় নিরাপদ খাদ্যের আন্তর্জাতিক মান সম্পর্কিত তথ্যের সহজ সংকলন।

প্রথম দুটি ’ইজি এক্সপোর্ট সিরিজ’ প্রকাশনা ছিল তাজা ফল ও সবজি রপ্তানি এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে খাদ্য পণ্য রপ্তানির জন্য বাংলাদেশের নিয়ন্ত্রক প্রয়োজনীয়তার উপর। এরই ধারাবাহিকতায় ইজি এক্সপোর্ট সিরিজের তৃতীয় সংকলন মধ্যপ্রাচ্যে খাদ্য সম্পর্কিত নীতিমালা তুলে ধরা হয়েছে এবং চতুর্থ সংকলনে অন্যান্য সকল দেশের খাদ্য সনাক্তকরণ নির্দেশিকার বিশদ বিবরণ দেওয়া হয়েছে। ইজি এক্সপোর্ট সিরিজের চারটি সংস্করণই রপ্তানি উন্নয়ন ব্যুরোর ওয়েবসাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশনের (বাপা) অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি), অর্থ বিভাগ-এর প্রধান সমন্বয়ক মোঃ নুরুল ইসলাম এবং অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শেরেবাংলা অ্যাগ্রিকালচারাল বিশ্ববিদ্যালয়ের প্ল্যন্ট প্যথোলজি বিভাগের সভাপতি অধ্যাপক আবু নোমান ফারুক আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফিড দ্য ফিউচার বাংলাদেশ ট্রেড অ্যাক্টিভিটির চিফ অফ পার্টি মার্ক শাইম্যান, সমাপনী বক্তব্য রাখেন বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের সিইও ফেরদৌস আরা বেগম।

অনুষ্ঠানে খাদ্য ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা, বেসরকারি খাতের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী এবং গণমাধ্যমের সদস্যরা উপস্থিত ছিলেন। ইজি এক্সপোর্ট সিরিজ ফিড দ্যা ফিউচার বাংলাদেশ ট্রেড অ্যাাক্টিভিটির বিভিন্ন কার্যক্রমের অংশ যা, বাংলাদেশের রপ্তানি বৃদ্ধিতে কাজ করছে ।

উল্লেখ্য, ফিড দ্য ফিউচার বাংলাদেশ ইম্প্রুভিং ট্রেড অ্যান্ড বিজনেস এনাব্লিং এনভায়রনমেন্ট অ্যাাক্টিভিটি (ফিড দ্য ফিউচার বাংলাদেশ ট্রেড অ্যাাক্টিভিটি) আমেরিকান দাতা সংস্থা ইউএসএআইডি’র অর্থায়নে পরিচালিত পাঁচ বছর মেয়াদি প্রকল্প, যা বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং অর্থনৈতিক লক্ষ্য অর্জনে কাজ করে। এই প্রকল্পটি বাংলাদেশ সরকার এবং প্রাইভেট সেক্টরের প্রযুক্তিগত সহায়তা, প্রশিক্ষণ, প্রাতিষ্ঠানিক শক্তিশালীকরণে কাজ করছে।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- বিজ্ঞাপন -

Most Popular

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে গ্রামীণ কৃষি সম্পাদকের ঈদের শুভেচ্ছা

গ্রামীণ কৃষি ডেস্কঃ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের মুসলিম উম্মাহ, সুশীল সমাজ ও দেশ-বিদেশে অবস্থানরত সকল প্রবাসীদেরকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন...

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বঙ্গবন্ধু পেশাজীবী লীগের প্রতিষ্ঠাতা সভাপতির ঈদের শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদকঃ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন বঙ্গবন্ধু পেশাজীবী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা এবং সম্মিলিত...

রূপকল্প ২০৪১ বাস্তবায়নে অটিজম শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সকলের সঙ্গে অটিজম ও প্রতিবন্ধিতার শিকার...

উপজাতীয় শরণার্থী টাস্কফোর্সের চেয়ারম্যান সুদত্ত চাকমার বঙ্গবন্ধু স্মৃতি সমাধিতে শ্রদ্ধা নিবেদন

সুদত্ত চাকমা উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (সিনিয়র সচিব পদমর্যাদা) নিযুক্ত লাভ করায় রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর...

Recent Comments