শনিবার, জুন ১৫, ২০২৪
- বিজ্ঞাপন -
হোম ধর্ম কুরআনের জ্ঞানে ক্যান্সার জয়

কুরআনের জ্ঞানে ক্যান্সার জয়

গ্রামীণ কৃষি ডেস্কঃ

“মৌমাছি” শব্দ দিয়ে আমরা এমন এক পতঙ্গ কে বুঝি, যা একাধারে মানুষের ও অন্যান্য প্রানীর জন্য বহুমুখী কল্যান সাধন করে।

ফুলের পরাগায়ন থেকে মহা উপকারি মধু, আধার দূর করতে মোম ইত্যাদি মৌমাছির কল্যানকর অবদান।

কিন্তু ক্যন্সার এর মত ভয়ংকর, দুরারোগ্য অসুখের চিকিৎসায় যে মৌমাছির অবদান খুব কার্যকর তা আমরা কল্পনা না করতে পারলেও এ নিয়ে বহুদিন যাবৎ গবেষণা হয়ে আসছে। খুশির কথা সেই গবেষনা খুব দ্রুতই আলোর মুখ দেখতে যাচ্ছে।

ক্যান্সার সম্পর্কে জানা নেই এমন লোক এই দুনিয়াতে এখন আর অবশিষ্ট নেই। আর নারীদের ব্রেস্ট ক্যান্সার ইদানীং এর জীবনে তো অতি পরিচিত অসুখের নাম। প্রতিবছর স্তন ক্যান্সারে সারা পৃথিবীতে হাজার হাজার নারী আক্রান্ত ও মৃত্যু বরন করছে। তবে সময় এসেছে এই মরনব্যাধী নিরাময় করার।

স্তনে “পাপিলোমা ভাইরাস” এর আক্রমনে সৃষ্টি হয় মরনঘাতী ক্যান্সারের। এই ভাইরাসের আক্রমনে শুরু হয় অনিয়ন্ত্রিত কোষ বিভাজন যাকে মূলত ক্যান্সার বলা হয়। উন্নত বিশ্বে আক্রান্তদের প্রায় ৫০% আর উন্নয়নশীল দেশে আক্রান্তদের প্রায় ৫৮% এর এই রোগে মৃত্যুবরন করে।

এই মরনব্যাধীকে বধ করতে “মৌমাছি” অত্যন্ত কার্যকর। মহান আল্লাহ পাক প্রিয় নবী হযরত মুহাম্মদ (সঃ) এর মাধ্যমে পবিত্র কুরআন শরিফে আজ থেকে প্রায় ১৪৫০ বছর আগেই এর দিক নির্দেশনা দিয়েছেন।

কুরআন শরিফের ১৬ তম সুরা “আন নাহল” যার অর্থ “মৌমাছি”। পবিত্র এই সূরার ৬৮ এবং ৬৯ নম্বর আয়াতে আল্লাহ পাক বলেন —

“৬৮) আপনার পালনকর্তা মধু মক্ষিকাকে আদেশ দিলেনঃ পর্বতগাহ্রে, বৃক্ষ এবং উঁচু চালে গৃহ তৈরি কর।”

“৬৯) এরপর সর্বপ্রকার ফল থেকে ভক্ষণ কর এবং আপন পালনকর্তার উম্মুক্ত পথ সমূহে চলমান হও। তার পেট থেকে বিভিন্ন রঙের পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিকার। নিশ্চয় এতে চিন্তাশীল সম্প্রদায়ের জন্যে নিদর্শন রয়েছে।”

আমরা “মৌমাছি ” থেকে মধু পেয়ে থাকি যা উপাদেয় তরল হিসেবে গ্রহন করি। কিন্তু মৌমাছি তার আত্নরক্ষায় যে হুল ফুটিয়ে থাকে তার মধ্য দিয়ে এক প্রকার বিষ নির্গত করে যা আমাদের দেহে যন্ত্রণা তৈরি করে। এই বিষ প্রাণঘাতী নয়। বরং মহা উপকারি। আসুন একটু ভালো করে জানি

মৌমাছির দেহে যে বিষের অস্তিত্ব আছে তা মূলত দুই ধরনের

১) সাইটো টক্সিক ( cytotoxic)

২) হেমোটক্সিক (hemotoxic)

এই বিষগুলো মুলত

Protein, Peptide, Amino acid, Phospolipid, Sugar, Biogenic amines, Volatile compounds, Pheromones,Water ইত্যাদির সমন্বয় তৈরি। তার মানে যে বিষ আমার আপনার যন্ত্রণা সৃষ্টি করে সেই বিষ একেবারে ফেলনা নয়।

এই বিষের Peptide নামের উপাদানটি বিষাক্ততা তৈরি করে।এরূপ Peptide এ দুই রকম উপাদান খুব কার্যকর —

১) Mellitin

২) Adolapin

মৌমাছির বিষের Peptide এ Mellitin আছে ৫২% আর Adolapin আছে ২-৫%। গবেষনায় দেখা গেছে Mellitin উপাদানটি নারীদের স্তন ক্যান্সার নিরাময়ে মহৌষধ।

Mellitin একটি Lytic Peptide,

Mellitin উপাদান টি কোন কোষের গায়ে লাগলে ঐ কোষের গায়ে ক্ষত বা ছোট গর্ত করে কোষ মেরে ফেলে। এই প্রক্রিয়া কে কাজে লাগাতে ক্যান্সার কোষে Mellitin প্রয়োগ করে একই ফল পাওয়া গেছে অর্থাৎ এই Mellitin ক্যান্সার কোষেও ছিদ্র তৈরিতে সক্ষম হয়েছে।

পাশাপাশি ভাইরাসের যে সিগন্যাল ক্যান্সার কোষ সৃষ্টি করে, Mellitin সেই সিগন্যালের পথও বন্ধ করে দেয়। ফলে একদিকে শরীরে থাকা আগের ক্যন্সার কোষ যেমন মারা যায় তেমনি অন্যদিকে নতুন ক্যান্সার কোষ তৈরির পথও বন্ধ হয়ে যায়। ফলাফল ক্যান্সার থেকে মুক্তি।

সম্প্রতি অস্ট্রেলিয়ার পার্থে Dr.Ciara Duffy নামের একজন তরুন নারী চিকিৎসক এই গবেষণায় সফল হয়েছেন। তার এই গবেষণার বিষয়ে বিস্তারিত তথ্য তিনি চিকিৎসা বিষয়ক জার্নাল (পত্রিকা), NPJ এর Nature Precision Oncology তে প্রকাশ করেছেন। তিনি তার এই গবেষণা য় ইঁদূর এর ক্যান্সার কোষের উপর মৌমাছির বিষ প্রয়োগ করে সফলতা পেয়েছেন।তিনি অস্ট্রেলিয়ার Harry Perkins Institute of Medical Research হতে এই গবেষনা করছেন।

তিনি মৌমাছির এই মহৌষধি বিষ কাজে লাগাবার আগে মৌমাছি কে শুরুতে কার্বন ডাই-অক্সাইড গ্যাসের উপস্থিতি তে ঘুমাতে দেন তারপর ফ্রিজের মাধ্যমে বরফে সংরক্ষণ করে পরে সেই বিষ প্রয়োগ করেন।

এই বিষ সাধারন ভাবে প্রতিদিন যেভাবে আমাদের দেহকোষ মারা যায় সেভাবে ক্যান্সার কোষ কে মারে না।

এই বিষ এমন ক্যান্সার কোষ কেও ধরাশায়ী করতে সক্ষম যা চিকিৎসা বিজ্ঞানের ভাষায় “Tripple negative cell” নামে পরিচিত এবং যা কিনা অত্যন্ত ভয়াবহ ক্যান্সারের মূল। একই সাথে এই বিষ “HER2” নামের ক্যান্সার সৃষ্টিকারী রিসেপ্টর কে অকার্যকর করে দিয়ে নতুন ক্যান্সার কোষের জন্ম কে বন্ধ করে দিতে পারে।

Dr.Ciara Duffy, ইঁদুরের ক্যান্সার কোষে ক্যামোথেরাপির ঔষধের পাশাপাশি এই বিষ প্রয়োগ করে দেখেন যে তা ইঁদুরের ক্যান্সার কোষের বৃদ্ধি কমিয়ে দিচ্ছে।

মুলত Mellitin ক্যান্সার কোষে যে ছিদ্র করে সেই ছিদ্র দিয়ে ক্যামোথেরাপির ঔষধ ওই ক্যান্সার কোষে দ্রুত প্রবেশ করে ক্যান্সার কোষের বৃদ্ধিকে বন্ধ করে দেয়।

Mellitin মাত্র ২০ মিনিটে তার কাজ শুরু করে ৬০ মিনিটের মধ্যে ক্যান্সার কোষে ছিদ্র করা ও কোষ বৃদ্ধির সিগন্যাল বন্ধ করে দিতে পারে।

Dr.Ciara Duffy তার গবেষণার কাজ প্রায় শেষ করে ফেলেছেন, এখন বাকি মানব দেহে এই বিষ ঠিক কি পরিমানে প্রয়োগ করা সম্ভব তা নির্নয় করা।

সবশেষে বলা যায় মহান আল্লাহ পাক সূরা ইয়াসিন এ কুরআন কে “বিজ্ঞানময় কুরআন বলে ঘোষনা দেয়ার পাশাপাশি এর নামে শপথ করেছেন”।

আজকের এই মহা আবিষ্কার আবারও প্রমান করলো সত্যিই ” কুরআন ” আল্লাহর কালাম এবং কুরআন বিজ্ঞানময়, আর এতে আছে মানুষের দুরারোগ্য অসুখের চিকিৎসা। আলহামদুলিল্লাহ, আলহামদুলিল্লাহ ।

আমরা মুসলিমরা সত্যি সৌভাগ্যবান, শ্রেষ্ঠ নবী ও শ্রেষ্ঠ কালাম “কুরআন” পেয়ে।

প্রাসঙ্গিক তথ্যঃ

★ পৃথিবীতে ৩১২ প্রজাতির মৌমাছি আছে।

★ পৃথিবীর সেরা প্রজাতির মৌমাছি অনেকাংশ আছে ENGLAND, IRELAND, AUSTRALIA তে।

★Dr.Ciara তার গবেষণার জন্য নিজে মৌমাছি চাষ করেছেন। তিনি তার এই চাষে ENGLAND, IRELAND এর চাষ প্রনালি ও প্রক্রিয়া অনুসরন করেছেন।

★Tripple Negative Cancer হল এমন ক্যান্সার যা কিনা ESTROGEN, PROGESTERONE, HER2 নামের তিনটি ক্যান্সার রিসেপ্টর এর কাছে নেগেটিভ এবং ভয়াবহ ক্যান্সার।

★HER2 হল এক ধরনের PROTEIN RECEPTOR.

★HER2 এর পূর্ণ রূপ হল HUMAN EPIDERMAL GROWTH FACTOR RECEPTOR 2

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- বিজ্ঞাপন -

Most Popular

বঙ্গবন্ধুর সমাধিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের শ্রদ্ধা নিবেদন

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের তিনটি অধিদপ্তরের দু’মাসব্যাপী বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণকারী ২৬ জন কর্মকর্তা মঙ্গলবার গোপালগঞ্জ টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর...

যারা মানুষের কল্যাণে কাজ করেন তারই মহৎ- পার্বত্য প্রতিমন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন, মানুষের মধ্যে যারা অনিত্য জীবন ধারণ করে নিত্য জীবন ধারণ করেছেন এবং যারা...

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ ঢাকা মহানগর উত্তরের আলোচনা ও দোয়ার আয়োজন

নিজস্ব প্রতিবেদকঃ শুক্রবার বিকেল ৪ টায় ঢাকা মহানগর উত্তরের ২ নং ওয়ার্ড কমিউনিটি সেন্টারে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এমপি'র ৪৪ তম...

পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে সকল সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে- পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন, পার্বত্য চট্টগ্রামের মানুষ নির্যাতিত, নিপীড়িত, অবহেলিত, পশ্চাদপদতা সবকিছু বিবেচনা করেই কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী...

Recent Comments