শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- বিজ্ঞাপন -
হোম জাতীয় দেশে ‘সুপারফুড’ কিনোয়ার নতুন জাত উদ্ভাবন

দেশে ‘সুপারফুড’ কিনোয়ার নতুন জাত উদ্ভাবন

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী কিনোয়া দানা উৎপাদন করা হয় যে উদ্ভিদ থেকে, সেই সাউ-কিনোয়ার নতুন জাত ‘সাউ-কিনোয়া-১’ উদ্ভাবন করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক পরিমল কান্তি বিশ্বাস।

জাতীয় বীজ বোর্ড (এনএসবি) অনিয়ন্ত্রিত ফসলের জাত নিবন্ধনের আওতায় এ জাতটিকে ‘সাউ কিনোয়া-১ (SAU-Quinoa-1) নামে নিবন্ধন দিয়েছে বলে শুক্রবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক পরিমল কান্তি বিশ্বাস

অধ্যাপক পরিমল কান্তি জানিয়েছেন, খরাপ্রবণ ও লবণাক্ত অঞ্চলসহ সারাদেশে রবি মৌসুমে এ ফসলটি চাষ করা সম্ভব।

শর্করা, প্রোটিন, ভিটামিন ও খনিজে ভরপুর সাউ-কিনোয়াকে বলা হয় ‘সুপারফুড’। ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী কিনোয়া দানার পুষ্টিমানের কারণে ইতোমধ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থাও এর স্বীকৃতি দিয়েছে।

কিনোয়ার বৈজ্ঞানিক নাম Chenopodium quinoa; ফসলটি Amaranthaceae পরিবারভুক্ত একটি দানাশস্য।

এতে ১৪ থেকে ১৮ শতাংশ প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, জিংক, কপার, ফসফরাস, পটাশিয়াম ছাড়াও সকল প্রকার প্রয়োজনীয় অ্যামাইনো এসিড রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পুষ্টিগুণের কারণে খ্রিস্টপূর্ব ৫ হাজার বছর আগে থেকেই লাতিন আমেরিকাভুক্ত দেশে দানা, ফ্লেক্স, পাস্তা, রুটি, বিস্কুট, বেভারেজ হিসেবে কিনোয়া ব্যবহার করে আসছে।

বর্তমানে উত্তর আমেরিকা, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, সুইডেন, ডেনমার্ক, নেদারল্যান্ডস, কানাডা, অষ্ট্রেলিয়া, চীন, থাইল্যান্ড, ভারতসহ ৯৫টির বেশি দেশে কিনোয়ার চাষাবাদ হচ্ছে।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- বিজ্ঞাপন -

Most Popular

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে গ্রামীণ কৃষি সম্পাদকের ঈদের শুভেচ্ছা

গ্রামীণ কৃষি ডেস্কঃ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের মুসলিম উম্মাহ, সুশীল সমাজ ও দেশ-বিদেশে অবস্থানরত সকল প্রবাসীদেরকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন...

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বঙ্গবন্ধু পেশাজীবী লীগের প্রতিষ্ঠাতা সভাপতির ঈদের শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদকঃ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন বঙ্গবন্ধু পেশাজীবী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা এবং সম্মিলিত...

রূপকল্প ২০৪১ বাস্তবায়নে অটিজম শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সকলের সঙ্গে অটিজম ও প্রতিবন্ধিতার শিকার...

উপজাতীয় শরণার্থী টাস্কফোর্সের চেয়ারম্যান সুদত্ত চাকমার বঙ্গবন্ধু স্মৃতি সমাধিতে শ্রদ্ধা নিবেদন

সুদত্ত চাকমা উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (সিনিয়র সচিব পদমর্যাদা) নিযুক্ত লাভ করায় রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর...

Recent Comments